main

স্মার্ট টুলস – অ্যান্ড্রয়েড এর দারুণ উপকারী এক অ্যাপ্লিকেশন

এক কালে যাকে আমরা শুধুমাত্র ফোন বা মোবাইল ফোন অথবা সেলুলার ফোন হিসাবে চিনতাম এবং ব্যবহার করতাম, তাকে আজ আমরা স্মার্টফোন হিসাবে দেখছি। আজকালকার মোবাইল ফোন শুধুমাত্র ফোন করার জন্য নয়, বরং অন্যান্য নানা কাজে ব্যবহৃত হয়। এমনকি অনেকের কাছে মোবাইল ফোন দিয়ে ফোন করাটা একটা গৌণ বিষয়, মূলতঃ তারা অন্য কোন কাজেই ফোনটি ব্যবহার করে থাকেন। আর এজন্যই আজকের ফোনগুলো ‘স্মার্ট’।
আর এই স্মার্টনেসে নিঃসন্দেহে এগিয়ে আছে এন্ড্রয়েড-নির্ভর হ্যান্ডসেটগুলো। এন্ড্রয়েড স্মার্টফোনগুলোর স্মার্ট হয়ে উঠার পেছনের কৃতিত্বের দাবীদার অনেকাংশেই হরেক রকম এবং আক্ষরিক অর্থে লক্ষ লক্ষ এন্ড্রয়েড অ্যাপ্লিকেশন। আর এটা একটা বড় সমস্যাও বটে। কারণ, লক্ষ লক্ষ অ্যাপ্লিকেশন থেকে আপনার প্রয়োজনীয় অ্যাপ্লিকেশনটি বের করে ইন্সটল করা ও ব্যবহার করার জন্য আপনার দরকার হবে অসীম মেমোরি, লম্বা সময় আর পর্বতসম ধৈর্য। এক্ষেত্রে অ্যাপ্লিকেশন রিভিওগুলো কাজে আসে।

আজকে আলোচনা করব এন্ড্রয়েডের দারুণ এক অ্যাপ্লিকেশন – স্মার্ট টুলস। বর্তমান ভার্সন ১.৫।
আর এটি প্রায় ৪.৭ মেঃ বাঃ জায়গা দখল করে।

বাইরে গেছেন, কোন কারণে একটা দৈর্ঘ্য মাপার স্কেল কিংবা কোণ মাপার চাঁদা প্রয়োজন হল – সমতল বা বক্রতল বের করবার জন্য স্পিরিট লেভেল দরকার? অথবা দূরত্ব মাপা কিংবা দিক নির্ণয় করা প্রয়োজন কিংবা একটা মেটাল ডিটেক্টর দরকার? আপনার লাগবে স্মার্ট টুলস।তো আসুন দেখে নেই কি আছে এই দরকারি অ্যাপ্লিকেশনটিতে। স্মার্ট টুলস মূলতঃ ১৫টি বেসিক অ্যাপ্লিকেশনের সমন্বয়ে তৈরি একটি অ্যাপ্লিকেশন। ৫টি প্রো-সেট বা ক্যাটাগরিতে বিন্যস্ত স্মার্ট টুলস এ আছেঃ

সেট ১ : স্মার্ট রুলার প্রো – দৈর্ঘ্য, কোণ, ঢাল, তল, থ্রেড মাপনী
টাচ স্ক্রিনকে ব্যবহার করে কোন কিছুর দৈর্ঘ্য মাপার জন্য এর রুলারটি ব্যবহৃত হয়। আবার কোন কোণ (angle) বা ঢাল মাপার জন্য স্মার্ট টুলস এ আছে তিন ধরনের চাঁদা। এছাড়া লেভেল মাপার জন্য আছে স্পিরিট লেভেল সদৃশ একটি লেভেল।মজার ব্যপার হল এতে স্ক্রু, বা নাটবোল্টের প্যাঁচ বা থ্রেড মাপার জন্য থ্রেড পিচ গেজ নামের একটি অ্যাপ্লিকেশনও আছে।

সেট ২ : স্মার্ট মেজার প্রো – দূরত্ব, উচ্চতা, প্রস্থ, ক্ষেত্রফল মাপনী
এই সেটটিতে আছে দূরত্ব, উচ্চতা, প্রস্থ এবং ক্ষেত্রফল মাপার অ্যাপ্লিকেশন। নির্দিষ্ট স্থানে আপনার ডিভাইসের ক্যামেরাটি তাক করে দু-তিন বার বাটন চাপলেই আপনার ইপ্সিত দূরত্ব, উচ্চতা, প্রস্থ অথবা ক্ষেত্রফল বেরিয়ে আসবে। ক্যামেরার ইমেজে ত্রিকোণমিতির সূত্র প্রয়োগ করে এগুলো বের করা হয়।

সেট ৩ : স্মার্ট কম্পাস প্রো – কম্পাস, মেটাল ডিটেক্টর, জিপিএস
এর মধ্যে রয়েছে একটি কম্পাস, একটি মেটাল ডিটেক্টর ও জিপিএস রিডার। কম্পাস দিয়ে দিক নির্ণয় ছাড়াও দিককোণ বা বিয়ারিং বের করা যায়। মেটাল ডিটেক্টরটি এর সাথে দেয়া হয়েছে এজন্য যেন আপনি আপনার কম্পাস রিডিং, মেটাল বা ম্যাগনেটিক ফিল্ড (চৌম্বক ক্ষেত্র) এর প্রভাবমুক্ত কিনা তা দেখে নিতে পারেন। জি পি এস রিডারটি অক্ষাংশ/দ্রাঘিমাংশ বের করতে ব্যবহৃত হয়।

সেট ৪ : সাউন্ড মিটার প্রো – সাউন্ড লেভেল মিটার, ভাইব্রোমিটার
সাউন্ড মিটার প্রো তে আছে একটি সাউন্ড লেভেল মিটার ও একটি ভাইব্রোমিটার। সাউন্ড লেভেল মিটারটি দিয়ে আপনি ডেসিবল এককে কোন শব্দকে মাপতে পারবেন। এটা ততটুকু শব্দই মাপতে পারবে যা আপনার ডিভাইসের মাইক্রোফোনের সীমায় সীমাবদ্ধ। মাপা শব্দটি একটি রেফারেন্স বা উদাহরণ এর সাথে তুলনা করবে সাউন্ড লেভেল মিটার।ভাইব্রোমিটারটি কোন কম্পনকে মাপার জন্য ব্যবহার করা যায়। স্মার্টফোনের নিজস্ব সেন্সরকে ব্যবহার করে কম্পন মাপা হয়। মাপা কম্পনটি একটি রেফারেন্স সেটের সাথে তুলনা করে বোঝানো হয় এটা কতখানি দুর্বল বা শক্তিশালী।

সেট ৫ : স্মার্ট লাইট প্রো – ফ্ল্যাশলাইট, ম্যাগ্নিফায়ার
এই সেটে আছে একটি ফ্ল্যাশলাইট অ্যাপ্লিকেশন যার মাধ্যমে আপনি অন্ধকারে তাৎক্ষনিক আলো পেতে পারেন। স্ক্রিন লাইট ও ক্যামেরা লাইট (যদি ডিভাইসের ক্যামেরা এল ই ডি ফ্ল্যাশ ব্যবহার করে) এর মাধ্যমে দুই ধরনের আলো দেবে ফ্ল্যাশলাইট অ্যাপ্লিকেশনটি। আর ম্যাগ্নিফায়ার অ্যাপ্লিকেশনটি ক্যামেরা ব্যবহার করে (জুম অপশন) আপনার তাক করা অংশকে বিবর্ধিত করে দেখাবে।

আশা করি আপনারা সবাই স্মার্ট টুলস সম্পর্কে একটা ভাল ধারনা পেয়েছেন। এটা আসলেই দারুণ একটা অ্যাপ্লিকেশন, ব্যবহার করে বলছি। তবে এটা (স্মার্ট টুলস) একাধিক অ্যাপ্লিকেশনের সমন্বিত অ্যাপ্লিকেশন হিসাবে পেতে হলে আপনাকে আড়াই ডলারে কিনতে হবে। কিনতে চাচ্ছেন না? তাহলে আপনি টরেন্ট……(আর বলছি না)।তাহলে আপনি স্মার্ট টুলসের ভেতরের অ্যাপ্লিকেশনগুলো আলাদা আলাদা ডাউনলোড ও ইন্সটল করতে পারবেন।
নিচে এই আলাদা অ্যাপ্লিকেশনগুলোর নাম ও লিংক দেয়া হলঃ

স্মার্ট রুলার(ফ্রি)

স্মার্ট মেজার(ফ্রি)

স্মার্ট ডিসট্যান্স(ফ্রি)

স্মার্ট প্রট্যাক্টর(ফ্রি)

থ্রেড পিচ গেজ(ফ্রি)

স্মার্ট কম্পাস(ফ্রি)

মেটাল ডিটেক্টর(ফ্রি)

সাউন্ড মিটার(ফ্রি)

ভাইব্রেশন মিটার(ফ্রি)

স্মার্ট ফ্ল্যাশলাইট(ফ্রি)

স্মার্ট ম্যাগ্নিফায়ার(ফ্রি)

স্পীড গান(ফ্রি)

No comments yet.

Leave a Reply

Powered by WordPress. Designed by Woo Themes