main

বাংলাদেশে গুগলের যাত্রা শুরু

বিশ্বের বৃহত্তম ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান গুগল আনুষ্ঠানিকভাবে বাংলাদেশে কার্যক্রম শুরু করেছে। এর ফলে ভারতের পর দক্ষিণ এশিয়ার দ্বিতীয় দেশ হিসেবে বাংলাদেশে সরাসরি কার্যক্রম শুরু করলো সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল।

গুগলে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে যোগ দিয়েছেন গ্রামীণফোনের সাবেক প্রধান যোগাযোগ কর্মকর্তা কাজী মনিরুল কবির। সোমবার বাংলাদেশের ‘কান্ট্রি কনসালট্যান্ট’ পদে গুগলে আনুষ্ঠানিকভাবে যোগদান করেন তিনি।

তবে এখনই ঢাকায় অফিস স্থাপন করছে না গুগল। আপাতত গুগলের সিঙ্গাপুর অফিস থেকেই বাংলাদেশের সব কার্যক্রম পরিচালনা করা হবে। তবে বাংলাদেশে দ্রুতগতিতে বাড়তে থাকা ইন্টারনেট ব্যবহারকারীদের নিয়ে গুগল খুবই আশাবাদী বলে জানা গেছে।

এর আগে ২০০৯ থেকে গ্রামীণফোনের প্রধান যোগাযোগ কর্মকর্তা হিসেবে কর্মরত ছিলেন মনিরুল। কিছুদিন আগে গ্রামীণফোনের ব্যাপক সমালোচিত কর্মী ছাঁটাই প্রক্রিয়ায় তার প্রত্যক্ষ ভূমিকা ছিলো বলে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হয়। তার বলিষ্ঠ নেতৃত্বেই ২০১০ সালে গ্রামীণফোন টেলিনর গ্রুপের পুরস্কার লাভ করে।

এছাড়াও বাংলালিংক, রহিম আফরোজ, ব্রিটিশ-আমেরিকান টোব্যাকোসহ দেশের শীর্ষ পর্যায়ের বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন মনিরুল। তিনি খুলনা বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ম্যানেজমেন্ট অ্যান্ড বিজনেস অ্যাডিমিনিস্ট্রেশন থেকে স্নাতক ও স্নাতকোত্তর পাশ করার পর বার্লিন স্কুল অব ক্রিয়েটিভ লিডারশিপ থেকে এমবিএ সম্পন্ন করেন তিনি।

তার প্রতিনিধিত্বে গুগল বাংলাদেশের প্রযুক্তি খাতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, বর্তমানে বিশ্বেরে ৪৯টি দেশে গুগল তার কার্যালয় প্রতিষ্ঠিত করেছে। এসব দেশে গুগল বিভিন্ন বাণিজ্যিক সেবা দেওয়ার পাশাপাশি নিজস্ব মোবাইল অপারেটিং সিস্টেম (অ্যান্ড্রয়েড), স্মার্টফোন সম্পর্কিত বিভিন্ন সেবা সরাসরি দিয়ে থাকে।

সুত্রঃবাংলা নিউজ ২৪

,

No comments yet.

Leave a Reply

Powered by WordPress. Designed by Woo Themes